Ordinary IT Basic https://ordinaryitbasic.blogspot.com/2020/12/root-buildprop.html

এন্ড্রোয়েড এ Root ছাড়া Build.prop ফাইল ব্যবহার

 বর্তমান সময়ে আমাদের সকলের দৈনন্দিন কাজের জন্য আমরা এন্ড্রোয়েড স্মার্টফোন ব্যবহার করে থাকি। আমাদের ব্যবহার করা এই এন্ড্রোয়েড স্মার্টফোন প্রতিনিয়ত আমাদের বিভিন্ন যোগাযোগ চাহিদা মিটিয়ে থাকে। তাছাড়া, এই এন্ড্রোয়েড স্মার্টফোন বর্তমান সময়ে আমাদের সকলের প্রয়োজন হয়ে দাড়িয়েছে।


কিন্তু, আমরা যারা এই এন্ড্রোয়েড স্মার্টফোন ব্যবহার করে থাকি, তারা হয়ত অনেকেই একটি ব্যপার জানি না আর তা হলো, আমাদের ব্যবহার করা এই এন্ড্রোয়েড স্মার্টফোনকে আমরা আমাদের প্রয়োজনমত কাস্টমাইজড করে ব্যবহার করতে পারি। নিজেদের প্রয়োজনীয় বিভিন্ন সেটিং এবং ফিচার আমরা এতে যুক্ত করতে পারি। 

আর এই কাজের জন্য আমরা সবসময় ব্যবহার করে থাকি Build.prop ফাইল। এই Build.prop ফাইল ব্যবহারের মাধ্যমে আমরা নিজেদের বিভিন্ন প্রয়োজনীয় ফিচার আমাদের এন্ড্রোয়েড স্মার্টফোনে যুক্ত করতে পারি। তবে, এই Build.prop ফাইলটি আপনার স্মার্টফোনে ব্যবহারের জন্য অবশ্যই আপনার স্মার্টফোনটি Root এক্সেস থাকতে হবে।

কিন্তু যদি আপনি এই Build.prop ফাইলটি Root এক্সেস ব্যতীতই আপনার এন্ড্রোয়েড স্মার্টফোনে ব্যবহার করতে চান, তাহলে প্রক্রিয়া কী? হ্যা, আজকের আর্টিকেলে আমরা আপনাকে আপনার ব্যবহার করা এন্ড্রোয়েড স্মার্টফোন Root করা ব্যতীতই এই Build.prop ফাইল ব্যবহার পদ্ধতি শেখাবো। 

Build.prop ফাইল কী?

আমরা হয়ত অনেকেই জানি না যে আসলে Build.prop ফাইল কী এবং তা দিয়ে কি করা হয়? মূলত, Build.prop ফাইল হলো এমন একটি কনফিগারেশন, যাতে আপনি বিভিন্ন কমান্ড যুক্ত বা রিমুভ করার মাধ্যমে আপনার ব্যবহার করা এন্ড্রোয়েড স্মার্টফোনের বিভিন্ন সেটিং ও কনফিগার রিমুভ করতে পারবেন বা বিভিন্ন ফিচার যুক্তও করতে পারবেন। সুতরাং, বুজা যায় যে Build.prop ফাইল আমাদের সকলের জন্য একটি প্রয়োজনীয় বিষয়। 

এন্ড্রোয়েড স্মার্টফোনে Root এক্সেস ব্যতীত Build.prop ফাইল ব্যবহার করার উপায়

আমরা যারা কমবেশি Build.prop ফাইল সম্পর্কে জানি, আমরা সকলেই এই Build.prop ফাইল ব্যবহার থাকি। আর আমরা যারা Build.prop ফাইল ব্যবহারের উপায় সম্পর্কে জানি না, তারা সকলেই Build.prop ফাইল ব্যবহারের উপায় সম্পর্কে জানতে চায়। কিন্তু ইন্টারনেটে Build.prop ফাইল Root এক্সেস স্মার্টফোনে ব্যবহারবিধি নিয়ে হাজারো আর্টিকেল থাকলেও Root এক্সেস ব্যতীত স্মার্টফোনে Build.prop ফাইল ব্যবহারের উপায় নিয়ে তেমন আর্টিকেল বা ব্যবহারবিধি নেই।

সুতরাং, আজকের আর্টিকেলে আমরা আপনাকে আপনার এন্ড্রোয়েড স্মার্টফোনে Root এক্সেস ব্যতীত Build.prop ফাইল ব্যবহার করার উপায় সম্পর্কে জানাবো।

  • এন্ড্রোয়েড স্মার্টফোনে Root এক্সেস ব্যতীত Build.prop ফাইল ব্যবহার করার জন্য সর্বপ্রথম আপনার কম্পিউটারে ADB এবং Fastboot drivers ডাউনলোড করে ইনস্টল করে নিন। যদি আপনি ADB এবং Fastboot drivers ইনস্টল করার পদ্ধতি না জেনে থাকেন, তাহলে এই আর্টিকেলটি পড়ে আসুন।
  • তারপর একটি এডভান্স টেক্সট এডিটর ইনস্টল করুন। আপনি চাইলে Notepade ++ বা Sublime Text ব্যবহার করতে পারেন।
  • তারপর আপনার এন্ড্রোয়েড স্মার্টফোনটি বন্ধ করে নিন এবং তা Recovery Mode এ নিয়ে আসুন। তারপর সেখান হতে Mount অপশনে টাচ করুন।
  • তারপরের পেজে আপনাকে কিছু অপশন দেখানো হবে। উক্ত পেজে লক্ষ রাখুন যেনো অবশ্যই System অপশনটি মার্ক করা থাকে এবং Mount system partition read-only অপশনটি যেনো মার্কবিহীন থাকে।
  • তারপর আপনার স্মার্টফোনটি কম্পিউটারের সাথে কানেক্ট করুন এবং তারপর ADB window চালু করুন।
  • সেখানে adb pull /system/build.prop <path to save file> কমান্ডটি টাইপ করুন। তারপর কমান্ডে উল্লেখ করা আপনার দেওয়া লোকেশনে একটি Build.prop ফাইল দেখতে পাবেন। path to save file অপশনে আপনি যেই ড্রাইভে ফাইলটি সেভ করতে চান, সেই ড্রাইভের নামটি দিন।
  • সেই ফাইলের উপর রাইট ক্লিক করুন এবং Edit With Notepade ++ সিলেক্ট করুন। অথবা, আপনার নিকট কোন এডভান্স টেক্সট এডিটর থাকলে তা ব্যবহার করুন।
  • তারপর আপনার টেক্সট এডিটরটি অপেন হবে এবং আপনি সেখানে আপনার এন্ড্রোয়েড স্মার্টফোনের সমস্ত কমান্ড লাইন দেখতে পাবেন। 
  • তারপর আপনি আপনার প্রয়োজন অনুযায়ী কমান্ড যুক্ত করে বা রিমুভ করে তা পুনরায় File > Save থেকে সেভ করে নিন।
  • তারপর মোডিফাই করা এই Build.prop ফাইলটি পুনরায় আপনার স্মার্টফোনে পাঠাতে হবে। তার জন্য পুনরায় ADB Window চালু করুন।
  • তারপর তাতে adb push <path to your file> /system/build.prop কমান্ডটি টাইপ করুন। ব্যাস, আপনার Build.prop ফাইলটি আপনার স্মার্টফোনে ট্রান্সফার হয়ে গেসে।
  • তারপর আপনার এই Build.prop ফাইলের সমস্ত পারমিশন Allow করতে হবে & এজন্য আপনাকে পুনরায় adb shell কমান্ড টাইপ করতে হবে। 
  • তারপর আপনাকে পুনরায় chmod 644 /system/build.prop এই কমান্ডটি টাইপ করতে হবে। এখন আপনি আপনার স্মার্টফোনে কাজ করার জন্য সমস্ত পারমিশন দিয়েছেন। 

ব্যাস, এবার আপনার মোবাইল আপনার কম্পিউটার থেকে ডিসকানেক্ট করুন এবং আপনার মোবাইল চালু করুন। এইভাবে আপনি খুব সহজেই এন্ড্রোয়েড স্মার্টফোনে Root এক্সেস ব্যতীত Build.prop ফাইল ব্যবহার করতে পারবেন। এন্ড্রোয়েড স্মার্টফোনে Root এক্সেস ব্যতীত Build.prop ফাইল ব্যবহার করার উপায় নিয়ে লেখা আমাদের আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকলে কমেন্ট ও শেয়ার করতে ভুলবেন না। 




অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া