Ordinary IT Basic https://ordinaryitbasic.blogspot.com/2020/12/linux-bash.html

কিভাবে উইন্ডোজ ১০ এ Linux Bash সেটাপ করবেন

 আমরা যারা নিয়মিত তথ্যপ্রযুক্তির সঙ্গে কানেক্ট থাকি এবং প্রযুক্তি ব্যবহার করে থাকি, আমরা সকলেই মাইক্রোসফট কোম্পানি সম্পর্কে জ্ঞাত। এই মাইক্রোসফট কোম্পানি মূলত কম্পিউটার ইউজারদের জন্য বিভিন্ন গ্রাফিকাল অপারেটিং সিস্টেম তৈরি করে থাকে। উইন্ডোজ ১০ হচ্ছে তাদের সর্বশেষ অপারেটিং সিস্টেম। 


উইন্ডোজ ১০ সর্বশেষ আপডেটের সঙ্গে অনেক চমকপ্রদ ও নিত্যনতুন কিছু ফিচার এনেছে, যা সর্বস্তরের ইউজারদের জন্য উপকারী। বিশেষ করে আমরা যারা প্রোগ্রামার বা ডেভেলপার এবং আমাদের যাদের নিয়মিত উইন্ডোজ এবং Linux অপারেটিং সিস্টেম ব্যবহার করতে হয়, তাদের জন্য আলাদা করে কম্পিউটার ব্যবহার করা বা একই কম্পিউটারে বারংবার অপারেটিং সিস্টেম পরিবর্তন করা সত্যিকারার্থে যুক্তিহীন। 

তাই উইন্ডোজ ১০ এবার তাদের আপডেটে একটি ফিচার এনেছে, যার মাধ্যমে আপনি সহজেই উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম ব্যবহার করেই Linux এর বিভিন্ন কমান্ডও ব্যবহার করতে পারবেন।

সুতরাং, যদি আপনি একজন ডেভেলপার বা প্রোগ্রামার হোন এবং উইন্ডোজ ১০ এ Linux Bash সেটাপ করার উপায় খুঁজে থাকেন, তাহলে আজকের আর্টিকেল আপনার জন্য। আজকের আর্টিকেলে আমরা আপনাকে উইন্ডোজ ১০ এ Linux Bash সেটাপ করার উপায় সম্পর্কে জানাবো ও তার আনুষাঙ্গিক বিষয় নিয়েও আলোচনা করবো।

উইন্ডোজ ১০ এ Linux Bash সেটাপ করার উপায়

যদি আপনি একজন ডেভেলপার বা প্রোগ্রামার হয়ে থাকেন এবং ইন্টারনেটে বিভিন্ন সাইটে উইন্ডোজ ১০ এ Linux Bash সেটাপ করার উপায় খুঁজে থাকেন, তাহলে আজকের আর্টিকেলে আমরা আপনাকে উইন্ডোজ ১০ এ Linux Bash সেটাপ করার উপায় সম্পর্কে জানাবো। 

যদিও উইন্ডোজ ১০ এ Linux Bash সেটাপ করার উপায় তত একটা সহজ না, কিন্তু যদি আপনি আমাদের আর্টিকেলে উল্লেখ করা গাইডলাইন অনুসরণ করেন, তাহলে আপনি সহজেই অল্প কিছু সময়ে উইন্ডোজ ১০ এ Linux Bash সেটাপ করতে পারবেন।

  • সর্বপ্রথম আপনার ডেক্সটপ স্ক্রিন হতে সার্ট মেনুতে প্রবেশ করুন। তারপর সেখান হতে Setting অপশনে প্রবেশ করুন।
  • পরবর্তী পেজে Update & Security অপশনে প্রবেশ করুন।
  • তারপরের পেজে আপনি স্লাইডবারে For Developers অপশন পাবেন। তাতে ক্লিক করুন এবং সেখান হতে Developer Mode চালু করুন।
  • এখন আপনার ডেভেলপার মুড সফলভাবে চালু হয়েছে। এখন আপনাকে Linux এর জন্য Windows Subsystem চালু করতে হবে।
  • Windows Subsystem সফলভাবে চালু করতে উইন্ডোজ সার্চ বক্স হতে Control Panel লিখে সার্চ করুন এবং তাতে প্রবেশ করুন। 
  • পরবর্তী পেজে সেখান হতে Programs & Features অপশনটি সিলেক্ট করুন। 
  • তারপর Turn windows features on or off অপশনে ক্লিক করুন।
  • তারপর আপনার সামনে নতুন একটি স্ক্রিন ভেসে আসবে। সেখান হতে Windows Subsystem for Linux অপশনটি খুুঁজে বের করুন এবং সেটি Enable বা মার্ক করে দিন। তারপর OK বাটনে ক্লিক করুন এবর্ সম্পূর্ণ প্রক্রিয়া শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তারপর আপনার কম্পিউটার একবার রিস্টার্ট দিন।
  • তারপর আপনার ডেক্সটপ স্ক্রিন হতে bash লিখে সার্চ করুন এবং তাতে প্রবেশ করুন।
  • তারপর আপনার সামনে একটি কমান্ড ফাইল চালু হবে। সেখানে y টাইপ করুন এবং Linux bash উইন্ডোজ স্টোর হতে ডাউনলোড ও ইনস্টল হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। 
  • যখন Linux bash উইন্ডোজ স্টোর হতে পরিপূর্ণভাবে ডাউনলোড ও ইনস্টল হয়ে যাবে, তখন কমান্ড পেজে আপনাকে নতুন একটি Username এবং পাসওয়ার্ড টাইপ করতে বলবে। যখন আপনি ইউজারনেম এবং পাসওয়ার্ড টাইপ করে দেবেন, তখন অটোমেটিকভাবে ইনস্টল সম্পূর্ণ হবে।

এইভাবে আপনি আর্টিকেলে উল্লেখ করা উপরোক্ত পদ্ধতি অনুসরণ করে সহজেই উইন্ডোজ ১০ এ Linux Bash সেটাপ করার উপায় জানতে পারবেন। তাছাড়া, আরো বিভিন্ন আর্টিকেলে আপনার উইন্ডোজ ১০ এ Linux Bash সেটাপ করার উপায় পেয়ে থাকবেন। 

উইন্ডোজ ১০ এ Linux Bash সেটাপ করার উপায় নিয়ে লেখা আমাদের আজকের আর্টিকেল আপনার কেমন লেগেছে, তা জানাতে ভুলবেন না। আর্টিকেলটি আপনাদের উপকারে এসে থাকলে কমেন্ট ও শেয়ার করতে ভুলবেন না। উইন্ডোজ ১০ এ Linux Bash সেটাপ করার উপায় নিয়ে আপনার কোন মতামত থাকলে, তা আমাদের কমেন্ট বক্সে জানান। টেকনোলোজি সম্পর্কিত বিভিন্ন আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

















অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া