Ordinary IT Basic https://ordinaryitbasic.blogspot.com/2020/12/background-notification.html

কিভাবে এন্ড্রোয়েড স্মার্টফোনে নটিফিকেশন লুকাবেন

 বর্তমান সময়ে এন্ড্রোয়েড স্মার্টফোন আমাদের সকলের জন্য একটি প্রয়োজনীয় বস্তু হয়ে দাড়িয়েছে। আমাদের সার্বিকক যোগাযোগের জন্য সর্বপ্রথম আমরা এই এন্ড্রোয়েড স্মার্টফোনকে বেছে নিই। আমরা প্রতিনিয়ত আমাদের সকল কাজের জন্য এন্ড্রোয়েড স্মার্টফোনকে প্রাথমিক যোগাযোগ মাধ্যম হিসেবে বেছে নিয়েছি। 


Google প্রায়ই কিছুদিন পর পর এন্ড্রোয়েড অপারেটিং সিস্টেমে নতুন কিছু আপডেট নিয়ে আসে। Google এবার Android Oreo ভার্সনে ইউজারদের জন্য নতুন একটি আপডেট এনেছে আর তা হলো, Android Background Notification নামে একটি ফিচার।

এই Android Background Notification ফিচারটির মাধ্যমে আপনি আপনার Android Oreo ভার্সনে আপনার ব্যাকগ্রাউন্ডে রানিং থাকা সমস্ত এপস সম্পর্কে নোটিফিকেশন পাবেন এবং কোন কোন এপস আপনার ব্যাটারির ক্ষতি করছে, তা সম্পর্কে জানতে পারবেন।

কিন্তু, এই Android Background Notification ফিচারটি ইউজারদের জন্য উপকারী হলেও, অনেক ইউজার এই Android Background Notification ফিচারটি ব্যবহার করতে স্বাচ্ছন্দ্যবোধ করে না। কেননা, একটু পর পর নোটিফিকেশন আসতে থাকা সকলের জন্যই বিরক্তির কারণ হয়ে দাড়ায়। 

সুতরাং, যদি আপনি Android Oreo ভার্সনের এন্ড্রোয়েড স্মার্টফোন ব্যবহার করে থাকেন এবং Google এর আপডেট Android Background Notification ফিচারটি আপনার এন্ড্রোয়েড স্মার্টফোনে ব্যবহার করতে না চান, তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। আজকের আর্টিকেলে আমরা আপনাকে Android Oreo ভার্সনের মোবাইলে Google এর আপডেট ফিচার Android Background Notification ফিচারটি বন্ধ করার পদ্ধতি দেখাবো। 

Android Background Notification বন্ধ করার পদ্ধতি 

যদি আপনার ব্যবহার করা এন্ড্রোয়েড স্মার্টফোনটি Android Oreo ভার্সনের হয়ে থাকে এবং আপনার ব্যবহার করা এই Android Oreo স্মার্টফোনে Google এর আপডেট ফিচার Android Background Notification ফিচারটি বন্ধ করতে চান, তাহলে আমাদের আজকের আর্টিকেলে উল্লেখ করা Android Background Notification বন্ধ করার উপায় জানার জন্য নিচে উল্লেখিত পদ্ধতিগুলো মনযোগ সহকারে পড়ুন। 

  • Android Background Notification ফিচার বন্ধ করার জন্য আপনাকে সর্বপ্রথম Google Play Store থেকে  Hide “running in the background” Notification app এপসটি ডাউনলোড করে ইনস্টল করে নিন অথবা আপনি সরাসরি এই লিংকে ক্লিক করে এপসটি ইনস্টল করতে পারেন। হ্যা, এটিই হচ্ছে এপসের নাম এবং এই এপসটি সম্পূর্ণ বিনামূল্যে।
  • Android Background Notification বন্ধ করার জন্য Hide “running in the background” Notification app এপসটি ইনস্টল করা হলে এপসটি অপেন করুন। তারপর এই Hide “running in the background” Notification app এপসটি আপনার নিকট নোটিফিকেশন এক্সেস নেবার জন্য পারমিশন চাইবে। OK বাটনে টাচ করুন।
  • তারপর পরবর্তী পেজে Hide “running in the background” Notification app এর অপশনটি চালু করে দিন আপনার নোটিফিকেশন প্যানেলে এক্সেস নেবার জন্য। 

ব্যাস, এইভাবে আপনি সহজেই Hide “running in the background” Notification app এপসটি আপনার Android Oreo ভার্সনের মোবাইলে ইনস্টল করে Android Background Notification ফিচারটি বন্ধ করতে পারবেন।

নোটঃ 
  1. Android Background Notification ফিচার বন্ধ করার জন্য আর্টিকেলে উল্লেখ করা উপরোক্ত পদ্ধতি কেবলমাত্র Android Oreo ভার্সনের মোবাইলের জন্য প্রযোজ্য। 
  2. Google Play Story সাইটে Android Background Notification ফিচার বন্ধ করার জন্য অন্যান্য অনেক এপস থাকলেও এই Hide “running in the background” Notification app এপসটি আমাদের নিকট ভালো লেগেছে এবং আমরা সকল Android Oreo ইউজারদেরকে এই এপসটি ব্যবহার করার রিকোমেন্ড করবো। কেননা, এতে অতিরিক্ত কোন সময় লাগে না এবং মোবাইল কোন Root এর প্রয়োজন হয় না।

বর্তমানে সমস্ত Android Oreo ভার্সনগুলোর এন্ড্রোয়েড স্মার্টফোনগুলো সকলের নিকট জনপ্রিয় এবং মানুষ তা ব্যবহার করে থাকে। কিন্তু, এই Android Oreo ভার্সনের মোবাইলে Google এর আপডেট ফিচার Android Background Notification ফিচারটি অনেকের জন্য উপকারী হলেও অনেকের নিকট এই Android Background Notification ফিচারটি বিরক্তির কারণ হয়ে দাড়ায়। কেননা, কিছুক্ষণ পর পর নোটিফিকেশন আসতে থাকা অবশ্যই সকলের জন্য বিরক্তবোধ করার মত কারণ। 

তাই, আপনি যদি Android Oreo ভার্সনের কোন এন্ড্রোয়েড স্মার্টফোন ব্যবহার করে থাকেন, তাহলে আজকের এই আর্টিকেলে উল্লেখ করা Hide “running in the background” Notification app ব্যবহারের পদ্ধতি অবলম্বনের মাধ্যমে Android Background Notification ফিচারটি বন্ধ করতে পারবেন। 

Android Oreo ভার্সনের স্মার্টফোনগুলোতে Android Background Notification ফিচার বন্ধ করার পদ্ধতি নিয়ে লেখা আমাদের আজকের আর্টিকেলটি আপনার কেমন লেগেছে, তা জানাতে ভুলবেন না। আর্টিকেলটি ভালো লেগে থাকলে অবশ্যই কমেন্ট ও শেয়ার করুন। Android Background Notification বন্ধ নিয়ে আপনার নিকট অন্যকোন পদ্ধতি জানা থাকলে অবশ্যই আমাদের সঙ্গে শেয়ার করুন। টেকনোলোজি সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে ও জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।







অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া