Ordinary IT Basic https://ordinaryitbasic.blogspot.com/2020/12/downgrade.html

কিভাবে এন্ড্রোয়েড স্মার্টফোনে এপস Downgrade করবেন

 বর্তমান উন্নত প্রযুক্তির সময়ে এন্ড্রোয়েড স্মার্টফোন আমাদের সকলের জন্য একটি প্রয়োজন হয়ে দাড়িয়েছে। আমরা আমাদের সকল নিত্যপ্রয়োজনীয় কাজে এই এন্ড্রোয়েড স্মার্টফোন ব্যবহার করে থাকি। একটি এন্ড্রোয়েড স্মার্টফোন আমাদের সকলের প্রাথমিক যোগাযোগ প্রয়োজন ও ভার্চুয়াল সেবা প্রদান করে থাকে। 


এন্ড্রোয়েড স্মার্টফোনে ব্যবহার হওয়া বিভিন্ন এপস নিয়মিত তাদের ডেভেলপারদের কাছ থেকে আপডেট আসে এবং আমরা নিয়মিত আমাদের ব্যবহার করা এন্ড্রোয়েড স্মার্টফোনে সেসব এপস আপডেট করে থাকি উন্নতমানের সিকিউরিটি সেবা ও বিভিন্ন নতুন ও চমকপ্রদ ফিচারের জন্য। 

কিন্তু, কখনো কখনো আমাদের ব্যবহার করা এন্ড্রোয়েড স্মার্টফোনে ব্যবহৃত হওয়া এপস থেকে কখনো কখনো অনেক ফিচার আপডেটের মাধ্যমে সরিয়ে নেওয়া হয়। এবং এই বিষয়টি আমাদের সকলের জন্য অনেক হতাশার হয়ে উঠে। অনেক সময় আপডেটের মাধ্যমে আমাদের পছন্দের কিংবা প্রয়োজনীয় বিভিন্ন ফিচার সরিয়ে নেওয়া হয়। 

তখন সেই এপসের পুরাতন ফিচার ব্যবহার করার জন্য আমাদের সেই এপসের পুরাতন ভার্সন প্রয়োজন হয়ে উঠে। আর সেক্ষেত্রে একটি সমাধান হলো যে, ইন্টারনেটে বিভিন্ন সাইট থেকে সেই এপসের পুরাতন ভার্সন নামিয়ে ব্যবহার করা যায়। 

তবে, এক্ষেত্রে একটি অসুবিধা হলো যে আপনি নতুন এপস ইনস্টল করার মাধ্যমে আপনার পুরাতন সব ডাটা হারিয়ে ফেলছেন। আর এই ব্যপারটিই অনেককে হতাশ করে তুলে। 

কেমন হয়, যদি আপনি আপনার ব্যবহার করা এন্ড্রোয়েড স্মার্টফোনে এপস Downgrade করতে পারেন? তাও আবার পুরাতন কোন ডাটা হারানো ব্যতীতই? বিষয়টি একটু অস্বাভাবিক শোনালেও এই কাজটি সম্ভব।

সুতরাং, যদি আপনি আপনার এন্ড্রোয়েড স্মার্টফোনে এপস Downgrade করতে চান কোন রকম ডাটা হারানো ব্যতীত, তাহলে আজকের আর্টিকেল আপনার জন্য। আজকের আর্টিকেলে আমরা আপনাকে এন্ড্রোয়েড স্মার্টফোনে এপস Downgrade করার উপায় সম্পর্কে জানাবো। 

এন্ড্রোয়েড স্মার্টফোনে এপস Downgrade করার পূর্বশর্ত

কোন এন্ড্রোয়েড স্মার্টফোনে এপস Downgrade করার পূর্বে কিছু প্রয়োজনীয় জিনিস প্রয়োজন, যা আমাদের কম্পিউটার এবং স্মার্টফোনে পূর্ব হতেই ডাউনলোড করে রাখতে হবে।

  • এন্ড্রোয়েড স্মার্টফোনে এপস Downgrade করার জন্য প্রথমে আপনার কম্পিউটারে ADB ইনস্টল করতে হবে। আর এক্ষেত্রে আপনি Minimal ADB & Fastboot অথবা official Google binaries ব্যবহার করতে পারেন।
  • তারপর আপনার এন্ড্রোয়েড স্মার্টফোনে USB Debugging অপশনটি চালু করে দিন। চালু করার জন্য আপনি সরাসরিভাবে Setting > System > Developer Option থেকে USB Debugging চালু করে দিন।

এন্ড্রোয়েড স্মার্টফোনে এপস Downgrade করার উপায়

যদি আপনি আপনার এন্ড্রোয়েড স্মার্টফোনে এপস Downgrade করতে চান, সেক্ষেত্রে আর্টিকেলে উল্লেখ করা আমাদের পদ্ধতি অনুসরণ করুন। 

  • সর্বপ্রথম আপনি যে এপসের পুরাতন ভার্সন ব্যবহার করতে চাচ্ছেন, ঠিক সেই ভার্সনটি ইন্টারনেট হতে আপনার কম্পিউটারে ডাউনলোড করে নিন। এক্ষেত্রে আপনি APKMirror সাইটটি ব্যবহার করতে পারেন। তাছাড়া, অবশ্যই আপনার মোবাইলটি USB ক্যবলের মাধ্যমে আপনার কম্পিউটারের সঙ্গে যুক্ত করে নিন। 
  • তারপর আপনি যেই ADB ফাইল পূর্বে ডাউনলোড করেছেন, তা Unzip করুন এবং তাতে উক্ত APK ফাইলটি কপি করে Paste করে দিন।
  • তারপর ADB ফোল্ডারেই কিবোর্ড হতে Shift Key চেপে ধরুন এবং যেকোন খালি স্থানে মাউজের রাইট ক্লিক করুন। তারপর সেখান হতে Open PowerShell Window Here অপশনে ক্লিক করুন।
  • তারপর Window PowerShell পেজে নিম্মোক্ত কমান্ড দু'টি টাইপ করে দিন। এক্ষেত্রে Your APK Name এর স্থানে আপনার APK এর নাম দিন।
  1. adb push nova.apk /sdcard/Your APK Name.apk
  2. adb shell pm install -r -d /sdcard/Your APK Name.apk
  • তারপর যদি আপনি আপনার স্মার্টফোনে এপসটি চেক করেন, তাহলে দেখতে পাবেন যে এপসটি Downgrade হয়ে গিয়েছে। 

এভাবে আপনি খুব সহজেই এন্ড্রোয়েড স্মার্টফোনে এপস Downgrade করতে পারবেন। তাও আবার কোনরকম ডাটা হারানো ব্যতীত।

নোটঃ এন্ড্রোয়েড স্মার্টফোনে এপস Downgrade করার ক্ষেত্রে কিছুসময় Android Nougat 7.0+ ভার্সনের ক্ষেত্রে উপরোক্ত পদ্ধতি কার্যকর হয় না। কেননা, তখন Google Security এর জন্য বাধাপ্রাপ্ত হতে হয়। 

কোনরকম ডাটা হারানো ব্যতীতই এন্ড্রোয়েড স্মার্টফোনে এপস Downgrade করার উপায়টি একটি বহুল উপকারী উপায়। সুতরাং, যদি আপনি আপনার এন্ড্রোয়েড স্মার্টফোনে এপস Downgrade করতে চান, তাহলে আর্টিকেলটি অনুসরণ করুন। 

এন্ড্রোয়েড স্মার্টফোনে এপস Downgrade করার উপায় নিয়ে লেখা আমাদের আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকলে কমেন্ট ও শেয়ার করুন। এন্ড্রোয়েড স্মার্টফোনে এপস Downgrade করার উপায় নিয়ে আপনার কোন মতামত থাকলে আমাদের জানাতে পারেন। 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া