Ordinary IT Basic https://ordinaryitbasic.blogspot.com/2020/12/android-oreo-fingerprint-gestures.html

কিভাবে Android Oreoতে ফিঙ্গারপ্রিন্ট কাস্টমাইজড করবেন

 বর্তমান সময়ে এন্ড্রোয়েড স্মার্টফোন আমাদের জীবনের একটি প্রয়োজনীয় বস্তু হয়ে দাড়িয়েছে। আমরা আমাদের জীবনের সর্বধরনের কাজে এই স্মার্টফোন ব্যবহার করে থাকি। এই স্মার্টফোন বর্তমান সময়ে আমাদের জীবনযাত্রার মান বহুগুণে বাড়িয়ে দিয়েছে। 


বর্তমানে আমাদের ব্যবহার করা এন্ড্রোয়েড স্মার্টফোনের অনেক ভার্সন রয়েছে। তার মধ্য হতে Android O বা Android Oreo এর নাম শোনেনি, এমন মানুষ খুব কমই রয়েছে। আমরা প্রায় বেশি সংখ্যক মানুষ এই Android Oreo ভার্সনের এন্ড্রোয়েড স্মার্টফোন ব্যবহার করে থাকি।

আমাদের ব্যবহার করা এন্ড্রোয়েড স্মার্টফোনগুলোতে ভার্সন ভেদে বিভিন্ন ফিচার আপডেট করা হয়। বিশেষ করে Fingerprint Gestures ফিচারটি Android Oreo ভার্সন ব্যতীত অন্য সকল ভার্সনের মোবাইলগুলোতে পাওয়া যায়। কিন্তু, কথা যখন আসে Android Oreo ভার্সনের, তখন এই Android Oreo ভার্সনে Fingerprint Gestures ফিচারটি পাওয়া যায় না। আর তখনই Android Oreo ভার্সনের ব্যবহারকারীরা খুব পরিমাণে হতাশ হয়। 

সুতরাং, আপনিও যদি অন্যান্যদের মতো Android Oreo ভার্সনের এন্ড্রোয়েড স্মার্টফোন ব্যবহার করে থাকেন এবং আপনার স্মার্টফোনে Fingerprint Gestures ফিচার ব্যবহার করতে না পারার কারণে হতাশ হয়ে আছেন, তাহলে আজকের আর্টিকেল আপনার জন্য। আজকের আর্টিকেলে আমরা আপনাকে Android Oreo ভার্সনের এন্ড্রোয়েড স্মার্টফোনে Fingerprint Gestures ফিচার ব্যবহার করার উপায় সম্পর্কে জানাবো।

Fingerprint Gestures ফিচার কী?

মূলত স্বাভাবিকত সকলের মনে একটি প্রশ্ন থাকে।  আর তা হলো, Fingerprint Gestures ফিচার কী? হ্যা, আমরা এখন আলোচনা করবো Fingerprint Gestures ফিচার নিয়ে। মূলত Fingerprint Gestures ফিচারটি হলো, আপনি খুব সহজেই আপনার এন্ড্রোয়েড স্মার্টফোনে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের সাহায্যে স্মার্টফোন আনলক করা ব্যতীত ছবি তুলা, নোটিফিকেশন প্যানেল এক্সেস ও অন্যান্য যাবতীয় শর্টকাট কাজ করা যায়। আর স্মার্টফোন আনলক করা ব্যতীত ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের সাহায্যে অন্যান্য শর্টকাট কাজ করাকেই Fingerprint Gestures ফিচার বলা হয়। 

Android Oreo ভার্সনে Fingerprint Gestures ফিচার ব্যবহার করার উপায়

যেহেতু, Android Oreo ভার্সনের মোবাইলে Fingerprint Gestures ফিচার যুক্ত নেই, তাই আজকের আর্টিকেলে আমরা আপনাকে Android Oreo ভার্সনে Fingerprint Gestures ফিচার ব্যবহার করার নিয়মাবলী সম্পর্কে জানাবো।

  • Android Oreo ভার্সনের মোবাইলে Fingerprint Gestures ফিচার ব্যবহারের জন্য সর্বপ্রথম আপনাকে গুগল প্লে স্টোর হতে একটি Third Party Apps ডাউনলোড করে ইনস্টল করে নিতে হবে। আজকের আর্টিকেলে আমরা Fingerprint Gestures ফিচার ব্যবহারের জন্য Fingerprint Gestures এপসটি ব্যবহার করবো। অথবা, আপনি সরাসরিভাবে এই লিংকে ক্লিক করে এপসটি ডাউনলোড করে নিতে পারেন। 
  • Fingerprint Gestures ফিচার ব্যবহারের জন্য এপসে প্রবেশ করুন এবং Enable Fingerprint Gestures অপশনটি চালু করে দিন। 
  • তারপর Gestures সেকশনে আপনি তিনটি অপশন দেখতে পাবেন। সেখানে আপনি আপনার রিকোমেন্ড অনুযায়ী সেটিং করুন।
  • তাছাড়া উক্ত এপসে Advance নামে একটি সেকশন রয়েছে। যেখানে আপনি সহজেই কিছু Advance সেটিং ব্যবহার করতে পারবেন। 
  • কখনো Fingerprint Gestures ফিচার বন্ধ করার জন্য Enable Fingerprint Gestures অপশনটি বন্ধ করে দিন। 

অন্যান্য ভার্সনে Fingerprint Gestures ফিচার ব্যবহার করার উপায়

যদি আপনি Android Oreo ব্যতীত অন্য কোন ভার্সনের মোবাইল ব্যবহার করে থাকেন এবং আপনি Fingerprint Gestures ফিচার ব্যবহার করার উপায় জানেন না, তাহলে নিম্মে উল্লেখ করা পদ্ধতিগুলো অনুসরণ করুন। 

  • Android Oreo ব্যতীত অন্যান্য যেকোন ভার্সনে Fingerprint Gestures ফিচার ব্যবহারের জন্য আপনাকে আলাদা কোন Third Party Apps ব্যবহার করতে হবে না। 
  • Fingerprint Gestures ফিচার ব্যবহারের জন্য Setting > System > Gestures অপশনে প্রবেশ করুন।
  • উক্ত পেজে Fingerprint Gestures ফিচার ব্যবহারের জন্য আপনি অনেক অপশন পেয়ে যাবেন। সেখান হতে আপনি আপনার মতো করে সবকিছু কাস্টমাইজড করে নিন।

সাধারণত Fingerprint Gestures ফিচার ইউজারদের জন্য একটি বহুল উপকৃত ফিচার। তাছাড়া প্রত্যেক এন্ড্রোয়েড স্মার্টফোন ব্যবহারকারীগণ তাদের স্মার্টফোনে এই Fingerprint Gestures ফিচারটি চেয়ে থাকে। সুতরাং, যদি আপনার স্মার্টফোনে Fingerprint Gestures ফিচারটি থেকে থাকে, তাহলে সহজেই আপনি তা ব্যবহার করতে পারছেন। আর যদি আপনার স্মার্টফোনে Fingerprint Gestures ফিচার না থেকে থাকে, তাহলে আপনি সহজেই একটি থার্ড পার্টি এপস ব্যবহারের মাধ্যমে এই Fingerprint Gestures ফিচার ব্যবহার করতে পারছেন।

Fingerprint Gestures ফিচার নিয়ে লেখা আমাদের আজকের আর্টিকেলটি আপনার কেমন লেগেছে, তা জানাতে ভুলবেন না। আর্টিকেলটি ভালো লেগে থাকলে অবশ্যই কমেন্ট ও শেয়ার করুন।













অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া